ইন্টারভিউ এর সময় উপযুক্ত ও কার্যকর শব্দ ব্যবহার করুন

image-ইন্টারভিউ এর সময় উপযুক্ত ও কার্যকর শব্দ ব্যবহার করুন

ইন্টারভিউ এর সময় উপযুক্ত শব্দের ব্যবহার ও বাক্য গঠনের গুরুত্ব অপরিসীম। ধরা যাক, দুজন ক্যান্ডিডেটকে ক্যাম্পেইন এর জন্য আইডিয়া দেয়া প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে তাদের একজন বলল – আমি ক্যাম্পেইনের জন্যে ভালো আইডিয়া দিতে পারি। আর অন্যজন বলল, সফল ক্যাম্পেইনিং এর জন্য আমি অভিনব ও কাস্টোমারের চাহিদানুযায়ী কার্যকর আইডিয়া দিতে পারি যা কাস্টোমারের বিজনেস-গোল অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। লক্ষ্য করুন, দুজনের উত্তরই গ্রহণযোগ্য হলেও দ্বিতীয় জনের উত্তরটি যথাযথ বা উপযুক্ত। তাই ইন্টারভিউ এর সময় যথাযথ শব্দচয়ন ও বাক্যগঠনের ক্ষেত্রে সজাগ দৃষ্টি রাখতে হবে।      

আপনার দায়িত্বশীলতাকে ফুটিয়ে তুলুন    

ইন্টারভিউ-এর সময় ইন্টারভিউয়ার দেখতে চান যে আপনি কাজের প্রতি কতটা দায়িত্বশীল। তাই লক্ষ্য রাখুন যেন কথাবার্তায় আপনার কর্তব্যপরায়ণতার বিষয়টি ফুটিয়ে তুলতে পারেন। কৌশলে জানিয়ে দিন যে, আপনাকে কোনো কাজের দায়িত্ব দেয়া হলে আপননি যে তা শেষ করেন তাই নয়, বরং কাজটি যেন মানসম্মত হয় সে ব্যাপারে আপনার সর্বোচ্চ চেষ্টা থাকে।

 

কোম্পানিকে রিপ্রেজেন্ট করে এমন শব্দ ব্যবহার করুন

যে কোম্পানিতে ইন্টারভিউ এর জন্য যাচ্ছেন, সেটি সম্পর্কে ভালোভাবে জানুন। তাদের ওয়েবসাইট ভিজিট করুন। বিভিন্ন লেখা বা আর্টিকেল থেকে বোঝার চেষ্টা করুন তাদের অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ বা বিহেভিয়ার সম্পর্কে। ইন্টারভিউ বোর্ডে প্রশ্নোউত্তরের সময় সেই কোম্পানির ধরণ ও কাজের সাথে সংগতিপূর্ণ হয় এমনভাবে প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করুন। এটি আপনার সম্পর্কে তাদের মনে ভালো ইম্প্রেশন তৈরি করবে।

 

কাজের প্রতি ভালোবাসা দেখান   

ইন্টারভিউয়ার আপনার কাজের প্রতি ভালোবাসা ও নিষ্ঠার ব্যাপারটা বুঝতে চান। তাই কাজের প্রতি আপনার ভালোবাসার কথা কৌশলে প্রকাশ করুন। তাদেরকে জানতে দিন যে কাজের ক্ষেত্রে আপনি স্বচ্ছতা ও নিষ্ঠাকে সর্বোচ্চ প্রাধান্য দেন।  

 

মানসম্মত শব্দ নির্বাচন করুন 

ইন্টার্ভিউ এর প্রশ্নোত্তর চলাকালে আপনি শব্দ ব্যবহারের ক্ষেত্রে কৌশলী হতে পারেন। প্রয়োজন অনুসারে মার্জিত বাংলায় কিংবা ইংরেজিতে কথোপকথন চালাতে পারেন। ইংরেজির ক্ষেত্রে কিছু কিছু শব্দ যেমন Coordinate, Detail-oriented, Effective, Efficient, Maintained, Met the deadline, Energized, Enthusiastic, Interested, Initiative, Innovative, Resolve ইত্যাদি শব্দ আপনার বাক্যকে সুন্দর ও মানসম্মত করতে পারে। একইভাবে বাংলার ক্ষেত্রে আঞ্চলিকতা পরিহার করে শুদ্ধ বাংলায় স্পষ্টভাবে কথা বলুন। এতে করে আপনার কথায় আত্মবিশ্বাস ফুটে উঠবে যা চাকরী প্রাপ্তির ক্ষেত্রে সহায়ক হবে।  

Comments • 0